সোমবার, ২৬ জুলাই, ২০১০

ভিন্ন স্বাদের মিষ্টান্ন

প্রথম আলো - ভিন্ন স্বাদের মিষ্টান্ন: "হালুয়ার পাশাপাশি একটু ভিন্ন স্বাদের মিষ্টান্ন খেতে পছন্দ করেন অনেকে। দেখে নিন শাহানা পারভীনের দেওয়া মিষ্টান্নের রন্ধনপ্রণালি।

চকলেট পেস্তা বরফি
উপকরণ: বেসন ১ কাপ, গুঁড়ো দুধ ১ কাপ, কোকো পাউডার ২ টেবিল-চামচ, ঘি আধা কাপ, গলানো চকলেট আধা কাপ, পেস্তা কুচি ২ টেবিল-চামচ, চিনি ১ কাপ, ভ্যানিলা এসেন্স ১ থেকে ২ ফোঁটা।
প্রণালি: কড়াইয়ে ঘি দিয়ে তাতে বেসন হালকা করে ভেজে নিতে হবে। কুসুম গরম পানিতে গুঁড়ো দুধ গুলে তাতে কোকো পাউডার দিন। আস্তে আস্তে তা ভাজা বেসনে মিশিয়ে দিন। চিনি দিয়ে অনবরত নাড়তে হবে। ভ্যানিলা এসেন্স দিয়ে মিশ্রণটি ঘন হলে নামিয়ে ট্রেতে ঢালতে হবে। পছন্দমতো আকারে কেটে গলানো চকলেটে ডুবিয়ে পেস্তা কুচির সঙ্গে মেখে পরিবেশন করা যায়।

ত্রিমোহন হালুয়া
উপকরণ: ঘন দুধ ৩ কাপ, ঘি ১ কাপ, চিনি ৩ কাপ, বাদাম কুচি ৩ চা-চামচ, কিশমিশ ১ টেবিল-চামচ, এলাচ গুঁড়ো ১ চা-চামচ, দারুচিনি ৪-৫ টুকরো, সেমাই ৪ টেবিল-চামচ, সুজি ৩ টেবিল-চামচ, কাঁচা পেঁপে কুচি করা ১ কাপ, জাফরান সামান্য, সবুজ রং সামান্য।
প্রণালি: কড়াইয়ে ২ টেবিল-চামচ ঘি দিয়ে পেঁপে একটু ভেজে নিতে হবে। ভাজা হলে তাতে দুধ, চিনি, সবুজ রং, এলাচ গুঁড়ো, দারচিনি, বাদাম কুচি দিয়ে নাড়তে হবে। মিশ্রণটি ঘন হলে নামিয়ে নিতে হবে।
কড়াইয়ে ২ চা-চামচ ঘি দিয়ে সুজি নাড়তে হবে। জাফরান-মিশ্রিত দুধ, চিনি, এলাচ গুঁড়ো দিয়ে অনবরত নাড়তে হবে। কিশমিশ দিয়ে নামিয়ে প্লেটে ঘি লাগিয়ে তাতে হালুয়া ঢেলে সমান করে দিতে হবে।
সেমাই ঘি দিয়ে ভেজে তাতে দুধ, চিনি, এলাচ গুঁড়ো, দারচিনি, বাদাম কুচি দিয়ে নাড়তে হবে। সেমাই হয়ে এলে সুজির স্তরের ওপর সেমাইয়ের স্তর দিয়ে আবার সমান করে দিতে হবে। সবশেষে পেঁপের স্তর দিয়ে সমান করে সাজিয়ে রাখতে হবে ঠান্ডা জায়গায়। পছন্দমতো কেটে পরিবেশন করতে হবে।

নারকেলের মালাই বরফি
উপকরণ: নারকেল বাটা ২ কাপ, সরসহ ঘন দুধ ১ কাপ, সুজি ২ টেবিল-চামচ, ঘি আধা কাপ, চিনি ১ কাপ, এলাচ গুঁড়ো ২টি, বাদাম কুচি ১ চা চামচ, কিশমিশ ১ চা চামচ।
প্রণালি: কড়াইয়ে ঘি দিয়ে সুজি ভেজে নিতে হবে। তারপর নারকেল বাটা দিয়ে আবার কিছুক্ষণ ভাজতে হবে। ভাজা হলে দুধ, চিনি, বাদাম কুচি, কিশমিশ দিয়ে অনবরত নাড়তে হবে। হালুয়া ঘন আঠালো হলে এলাচ গুঁড়ো দিয়ে নামিয়ে প্লেটে ঘি দিয়ে ইচ্ছামতো আকারে কেটে ওপরে বাদাম, কিশমিশ দিয়ে পরিবেশন করা যায়।

ক্রিম পুডিং
উপকরণ: ঘন দুধ ২ কাপ, চিনি ১ কাপ, মুরগির ডিম ৪টি, এলাচ গুঁড়ো ২টি, ক্রিম ২ টেবিল-চামচ।
প্রণালি: ১ লিটার দুধ জ্বাল দিয়ে ঘন করে অর্ধেক করে নিতে হবে। ডিমের সঙ্গে চিনি মিশিয়ে দুধ, ডিম, চিনি, এলাচ গুঁড়ো ও ক্রিম ভালো করে ব্লেন্ড করে নিতে হবে। চিনি দিয়ে ক্যারামেল করা পাত্রে মিশ্রণটি ঢেলে পাত্রের মুখ ঢাকনা দিয়ে ঢেকে ভাপে সেদ্ধ অথবা প্রেসার কুকারে পানি দিয়ে ১৫-২০ মিনিট ভাপে রাখতে হবে। পুডিং নিজে থেকে ঠান্ডা হতে দিতে হবে। ছুরি দিয়ে ছাঁচের চারপাশে ঘুরিয়ে কেটে নিতে হবে। প্লেট ছাঁচের মুখে চেপে ধরে উল্টে দিতে হবে। ফ্রিজে রেখে ঠান্ডা হলে পরিবেশন করা যায় মজাদার ক্রিম পুডিং।

- Sent using Google Toolbar"

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন