রবিবার, ২৫ জুলাই, ২০১০

হ্যান্ডশেক হবে স্বল্পস্থায়ী

"হ্যান্ডশেকের মাধ্যমে একজন মানুষের মনোভাব, পেশাদারিত্ব, বিশ্বাসযোগ্যতা এবং আত্দবিশ্বাস সম্পর্কে ধারণা পাওয়া যায়। নমনীয় হ্যান্ডশেক আপনার সম্পর্কে এমন ধারণা জন্ম দিতে পারে যে, আপনি দুর্বলচিত্তের কিংবা সিদ্ধান্তহীনতায় ভোগা একজন মানুষ। আবার দৃঢ় হ্যান্ডশেকে পেঁৗছায় বিশ্বাস, নির্ভরতা, আগ্রহ এবং শ্রদ্ধার বার্তা। তাই হ্যান্ডশেক করার সময় কিছু আদব-কায়দা মেনে চলা উচিত।
কখন করবেন
ষপরিচিত কারো সঙ্গে দেখা হলে।
ষবাসা বা অফিসে প্রথম এসেছেন এমন কেউ হলে।
ষনতুন সহকর্মী, আমন্ত্রণকারী অথবা অন্য যে কারো সঙ্গে প্রথমবার পরিচিত হলে।
ষপরিচিত কারো সঙ্গে কর্মস্থল বা বাড়ির বাইরে দেখা হলে।
ষবিশেষ কোনো কাজ শেষে।
ষকোনো সামাজিক বা ব্যবসায়িক অনুষ্ঠান শেষে।
কখন করবেন না
ষযদি কারো দুই হাত জিনিসপত্রে ভর্তি থাকে এবং হ্যান্ডশেক করতে হলে সব নামানোর ঝামেলা থাকে।
ষকেউ এলে সম্ভাষণের সময় আপনার কিছু বলার নেই এ রকম ক্ষেত্রে। তবে এগিয়ে এলে করতে পারেন।
ষফোনে কথা বলার সময়।
ষহাত ভেজা থাকলে বা নোংরা থাকলে।
হ্যান্ডশেকের নিয়মাবলি
ষডান হাত ব্যবহার করুন। শক্তভাবে হাত মেলানোর প্রয়োজন নেই। বয়স্কদের সঙ্গে হাত মেলানোর সময় সতর্ক থাকুন। হ্যান্ডশেকের সময় হাত বাড়িয়ে দিন। অপরের হাতটি ভালোভাবে ধরুন যাতে দুই জনের বুড়ো আঙুল ঠিকমতো পরস্পরকে স্পর্শ করে। হাত ঝাঁকাবেন উপরে-নিচে। ঝাঁকুনি শুরু হবে কনুই থেকে, কাঁধ থেকে নয়। ঝাঁকুনি দিন দুই থেকে তিনবার। হ্যান্ডশেকের সময় অপরের চোখের দিকে তাকিয়ে একটু হাসুন। এতে আপনার যে অপরপক্ষের প্রতি মনোযোগ আছে তা প্রকাশ পাবে।
ষহ্যান্ডশেক হতে হবে স্বল্পস্থায়ী। মোটামুটি পাঁচ সেকেন্ড স্থায়ী। যাতে দুই জনেই দুই জনের নাম এবং সম্ভাষণের দু-একটি বাক্য পুরোপুরি বলে শেষ করতে পারেন।
ষহ্যান্ডশেক অনুশীলন করার সময় কিছু বিষয় পরিহার করা উচিত। যেমন শুধু আঙুলের মাথার দিকে অাঁকড়ে ধরা, হাত অতিরিক্ত ঝাঁকানো, হাত মোচড়ানো।
ষহাতটি ঝুলিয়ে বা কনুই সোজা করে হ্যান্ডশেক করা, অন্যদিকে মুখ করে কারো সঙ্গে হ্যান্ডশেক।
হ্যান্ডশেকের সৌজন্যরীতি
ষকারো সঙ্গে পরিচিত হওয়ার সময় দাঁড়ানোর চেষ্টা করবেন। তবে আপনি যার সঙ্গে পরিচিত হচ্ছেন যদি তার থেকে দূরে থাকেন বা ওই লোকটির সঙ্গে দাঁড়িয়ে হ্যান্ডশেক করতে সমস্যা হয়, তবে দাঁড়ানোর প্রয়োজন নেই।
ষযদি কোনো নেইম ট্যাগ পরে থাকেন তবে তা ডানকাঁধে পরবেন কারণ হ্যান্ডশেকের সময় লোকজন ডানকাঁধে তাকায়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন