রবিবার, ২৫ জুলাই, ২০১০

বেসিনের রকমফের

"স্নানঘর এবং খাবারঘরে বেসিন প্রয়োজনীয় উপকরণ। এটা ছাড়া একটি পরিপূর্ণ বাথরুম কল্পনা করা যায় না। আজকের আলোচনায় আমরা বেসিন এরিয়ার ইন্টেরিয়র ডেকোরেশনের খুঁটিনাটি নিয়ে কথা বলব।
আমরা বাথরুম বেসিন এবং ডাইনিং বেসিন নিয়েই বেশি পরিচিত। এ ছাড়া ছোটখাটো জায়গায় কর্নার বেসিন এবং বারান্দায় সবার ব্যবহারের জন্য বারান্দা বেসিনও আজকাল ব্যবহার করা হচ্ছে। এই বেসিন আবার 'ট্র্যাডিশনাল' বেটার পাইপ দেখা যায়, 'প্যাডেস্টাল' (বেটার পাইপ একটি স্ট্যান্ড দ্বারা ঢাকা থাকে) এবং কেবিনেট (যেটার নিচে একটা স্টোরেজ থাকে) ধরনের হয়ে থাকে। বেসিনের সঙ্গে আনুষঙ্গিক কিছু উপকরণ বেসিনসঙ্গী হিসেবে থাকতে হবে। যেমন সোপকেস, মিরর, মিরর স্ট্যান্ড, বিবকক্ (কল হিসেবে সুপরিচিত), বেসিন মিক্সার ইত্যাদি।
আর এসব উপকরণের সঠিক কম্বিনেশন করেই বেসিন এরিয়ার সুন্দর ডেকোরেশন করা যায়। এ ছাড়া বেসিন এরিয়ার টাইলস ও বেসিন ডেকোরেশনে দারুণ ভূমিকা পালন করে। বেসিনের রঙের সঙ্গে মিল রেখে বা কন্ট্রাস্ট করে বেসিন এরিয়ার জায়গাটুকু অনেক আকর্ষণীয় করে তোলা যায়। আবার বেসিনের আকারের সঙ্গে মিল রেখে বেসিন মিরর ব্যবহার করাও একটা বেসিন সাজানোর উপাদান হিসেবে কাজ করে। গোল ডিম্বোকার অথবা চৌকোনা আয়না বেসিনের আকার এর সঙ্গে মিল রেখে বসানোটা অনেক বুদ্ধিমানের কাজ। বেসিন এরিয়ার সাজসজ্জার মধ্যে বেসিন লাইট উল্লেখযোগ্য। সাধারণত মিররের ওপর মিরর স্ট্যান্ড লাইট লাগানো একটা কমন ট্র্যাডিশন।
এ ছাড়া মিররের দুই পাশে ডেকোরেটিভ লাইট শেড অথবা 'বেসিন স্পটলাইট' দিয়েও বেসিন এরিয়াকে অনেক আকর্ষণীয় করে তোলা যায়।
এবারে বেসিন এরিয়ার কিছু মাপজোক নিয়ে কিছু কথা বলা যাক। যেমন- সাধারণত বেসিন লাগানো হয়ে থাকে তিন ফুট উচ্চতায়। তারও ১ দশমিক ৫ ফুট উচ্চতায় অর্থাৎ ফোর থেকে ৪ দশমিক ৫ ফুট উচ্চতায় লাগাতে হয় বেসিন মিরর এবং এর মাঝামাঝিতে বেসিন স্ট্যান্ড বা মিরর স্ট্যান্ড।
ডাইনিং বেসিন সাধারণত একটু ডেকোরেটিভ হয়ে থাকে। আজকাল স্বচ্ছ কাচের অনেক সুন্দর ডিজাইনের ডাইনিং বেসিন বাজারে পাওয়া যায়; তবে সাধারণত বেসিন সিরামিকের তৈরি হয়ে থাকে। অল্প স্পেস অথবা কর্নার স্পেসের বাথরুম বা ডাইনিং এরিয়ায় 'কর্নার বেসিন' বসানো যেতে পারে, যা উপযোগী।
বেসিনের সৌন্দর্য্য তখনই বেশি ফুটে উঠবে, যখন এর চারপাশে সবুজের স্পর্শ থাকবে। ছোট ছোট ফুলের টব ও অন্যান্য প্লান্টেশন নিয়ে বেসিন এরিয়াকে অনেক ডেকোরেটিভ করে তোলা সম্ভব। তবে বেসিন এরিয়ার পরিচর্যা করাই হচ্ছে এর সবচেয়ে বড় পরিচায়ক। পরিষ্কার-পরিচ্ছন্ন সাজসজ্জা সুন্দর বেসিন এরিয়া ডেকোরেশন ও ডিজাইন করে হিসেবে আপনিও উদ্ভাসিত হোন।
বেসিনের টিপস
* বেসিনের রং পছন্দের েেত্র দেয়ালের রংয়ের কথা বিবেচনা করবেন।
* বাথরুমে বেসিনের পেছনের দেয়ালে অন্য রংয়ের টাইলস ব্যবহার করতে পারেন।
* বেসিন সব সময় পরিষ্কার রাখুন।
* বাথরুম বা ডাইনিং খুব বেশি ছোট হলে কর্নার বেসিন নামের ছোট্ট বেসিন ব্যবহার করতে পারেন।

- Sent using Google Toolbar"

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন