সোমবার, ২৬ জুলাই, ২০১০

নানা স্বাদের হালুয়া

নানা স্বাদের হালুয়া: "শবে বরাতের রাতে হালুয়া তো খাওয়া হবেই। দেখে নিন সিতারা ফিরদৌসের দেওয়া নানা স্বাদের হালুয়ার রন্ধনপ্রণালি।

ছোলার ডালের ক্ষীরশাপাতি
উপকরণ: ছোলার ডাল ২ কাপ, চিনি ৪ কাপ, দুধের ক্ষীরশা ১ কাপ, তরল দুধ ১ লিটার, ঘি ১ কাপ, এলাচ গুঁড়ো আধা চা-চামচ, দারচিনি ৪ টুকরা, পেস্তাবাদাম কুচি সিকি কাপ, কাজুবাদাম বাটা ২ টেবিল-চামচ। আমন্ড বাদাম বাটা ২ টেবিল-চামচ, ডিম ২টি, গোলাপ এসেন্স সামান্য।
প্রণালি: ডাল ধুয়ে তাতে দুধ দিয়ে সেদ্ধ করে শুকিয়ে গেলে বাটতে হবে এবং চিনি ও ডিম দিয়ে মাখাতে হবে। চুলায় আধা কাপ ঘি গরম করে ডাল বাটা দিয়ে নাড়তে হবে। এরপর এলাচ গুঁড়ো ও গোলাপ এসেন্স দিতে হবে। হালুয়া জমাট বেঁধে এলে ক্ষীরশা, কাজুবাদাম বাটা, আমন্ড বাদাম বাটা দিয়ে কিছুক্ষণ নেড়ে ঘি মাখানো ডিশে ঢেলে ওপরে পেস্তাবাদাম কুচি ছিটিয়ে ইচ্ছেমতো কেটে পরিবেশন।

গাজরের দরবারি হালুয়া
উপকরণ: গাজর কোরানো ২ কাপ, দুধ ৩ লিটার, ঘি ৪ টেবিল-চামচ, মালাই ১ কাপ, লাচ্ছা সেমাই ১ কাপ, চিনি ৪ কাপ, এলাচ গুঁড়ো আধা চা-চামচ, জাফরান আধা চা-চামচ, গোলাপ এসেন্স সামান্য, কিশমিশ ও পেস্তাবাদাম কুচি পরিমাণমতো।
প্রণালি: গোলাপ এসেন্স ও জাফরান ২ টেবিল-চামচ দুধে ভিজিয়ে রাখতে হবে। গাজর ১ লিটার দুধে জ্বাল দিয়ে সেদ্ধ করে শুকিয়ে নিয়ে ঘি দিয়ে ভেজে রাখতে হবে। ২ লিটার দুধ জ্বাল দিয়ে ঘন করে ১ লিটার করে চিনি দিতে হবে এবং ফুটে উঠলে ঘিয়ে ভাজা সেদ্ধ গাজর, লাচ্ছা সেমাই ও এলাচ গুঁড়ো দিয়ে নাড়তে হবে। ঘন হয়ে এলে দুধে ভেজানো জাফরান, কিশমিশ, পেস্তাবাদাম কুচি ও মালাই দিয়ে চুলা থেকে নামিয়ে পরিবেশন পাত্রে ঢেলে ওপরে পেস্তাবাদাম, কিশমিশ ছিটিয়ে পরিবেশন করতে হবে।

সুজির মণ্ডা
উপকরণ: সুজি আধা কাপ, ছানা আধা কাপ, মাওয়া ২ কাপ, ঘি আধা কাপ, চিনি ২ কাপ, এলাচ গুঁড়ো আধা চা-চামচ, গোলাপ এসেন্স সামান্য, পেস্তাবাদাম কুচি ২ টেবিল-চামচ, খেজুর বাটা ২ টেবিল-চামচ।
প্রণালি: ২ টেবিল-চামচ ঘি দিয়ে সুজি বাদামি করে ভেজে নিতে হবে। ছানা হাত দিয়ে মথে সুজির সঙ্গে মাখিয়ে ২ টেবিল-চামচ ঘি দিয়ে জ্বাল দিতে হবে ও চিনি দিতে হবে। চিনি গলে গেলে এলাচ গুঁড়ো, গোলাপ এসেন্স ও খেজুর বাটা দিয়ে কিছুক্ষণ নেড়ে মাওয়া ও বাকি ঘি দিয়ে অল্প কিছুক্ষণ নাড়তে হবে।
ডিশে ঘি মাখিয়ে মণ্ডা ঢেলে পেস্তাবাদাম কুচি ছিটিয়ে পছন্দমতো কেটে নিতে হবে।

বাদামের হালুয়া
উপকরণ: ভাজা চিনাবাদাম বাটা আধা কাপ, মাওয়া ২ কাপ, কাজুবাদাম বাটা সিকি কাপ, ঘি ৪ টেবিল-চামচ, জায়ফল গুঁড়ো সিকি চা-চামচ, এলাচ গুঁড়ো আধা চা-চামচ, কাজুবাদাম কুচি আধা কাপ, কিশমিশ ২ টেবিল-চামচ।
প্রণালি: ঘি গরম করে সব বাদাম বাটা, জায়ফল গুঁড়ো, এলাচ গুঁড়ো দিয়ে কিছুক্ষণ ভুনে চিনি দিয়ে নাড়তে হবে এবং অর্ধেকটা মাওয়া গুঁড়ো দিতে হবে। হালুয়া কড়াইয়ের গা ছেড়ে এলে কিশমিশ, কাজুবাদাম কুচি দিয়ে চুলা থেকে নামিয়ে বাকি মাওয়া মিশিয়ে ঘি মাখানো ডিশে ঢেলে ঠান্ডা হলে পছন্দমতো কেটে প

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন