রবিবার, ২৫ জুলাই, ২০১০

দাড়ি কাটার কায়দা-কানুন

"পুরুষের স্মার্টনেসের অনেকখানি প্রকাশ পায় শেভিংয়ে। স্মুথ শেভিং প্রসঙ্গে জনপ্রিয় নায়ক ফেরদৌস বলেন, নিজের তারুণ্য ও চেহারা আকর্ষণীয় করে তুলে ধরতে সহজ ও নিরাপদ শেভিংয়ের বিকল্প নেই। দাড়ির ধরন বুঝে প্রত্যেকের উচিত নির্দিষ্ট নিয়মে শেভ করা। শেভিংয়ের মাধ্যমে পুরুষের ব্যক্তিত্ব ফুটে ওঠে।
সকাল নয়, রাতই উত্তম : শেভিংয়ের জন্য সকাল উপযুক্ত সময় নয়। ল্যাবএইডের কনসালট্যান্ট ও স্কিন স্পেশালিস্ট ডা. মাহমুদ চৌধুরী বলেন, সকালে ঘুম থেকে উঠেই শেভ করা ঠিক নয়। কারণ এ সময় দাড়ির গোড়া ফোলা থাকে, যা স্মুদলি শেভিংয়ের জন্য ভালো নয়; ত্বকের জন্যও তিকর। সকালে যদি একান্তই শেভ করতে হয় তবে ঘুম থেকে ওঠার আধা ঘণ্টা বা পৌনে এক ঘণ্টা পর করা ভালো। এছাড়া রাতে করাই ভালো।
উপযুক্ত সময় ও জায়গা : বাড়িতে শেভ করাই উত্তম। এতে সংক্রামক অসুখ থেকেও মুক্ত থাকা যায়। যদি একান্তই সেলুনে শেভ করতে হয় তাহলে সনাতন পদ্ধতির ুরে শেভ করবেন না। ল্য রাখতে হবে নরসুন্দর ুরে নতুন ব্লেড ভরছে কি না। হরমোনের ওপর নির্ভর করে ব্যক্তিভেদে দাড়ি কম-বেশি হয়ে থাকে। কাজেই যাদের মুখভর্তি দাড়ি তাড়াতাড়ি গজায় তাদের দু'দিন পরপর শেভ করা উত্তম। শেভ করার একদিন পরই দাড়ি স্পষ্টভাবে দেখা গেলে প্রতিদিনই শেভ করা যায়, তবে শেভ একদিন বাদ দিয়ে করাই উত্তম। যাদের কম দাড়ি গজায় তারা সপ্তাহে দু'বার শেভ করতে পারেন।
সেফলি ও স্মুদলি শেভিংয়ের জন্য নিচের পদ্ধতিগুলো অনুসরণ করতে পারেন। পদ্ধতি জানিয়ে দিচ্ছেন পারসোনা এডামসের শেভিং এক্সপার্ট মো. আজগর হোসেন।
* শেভ করার আগে হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিতে পারেন। কিনজার বা ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করে নিন। এতে ময়লা দূর হয়ে লোমকূপগুলো উন্মুক্ত হয় ও মরা কোষগুলো দূর হয়।
* মুখে ভালোভাবে শেভিং ক্রিম, সোপ, জেল অথবা শেভিং ফোম লাগিয়ে নিন। কিছু সময় ভালোভাবে ফেনা হলে তারপর আস্তে আস্তে রেজর চালান। দ্বিতীয় বার ক্রিম বা ফোম লাগানোর আগে বা পরে শেভিং অয়েল লাগিয়ে নিতে পারেন।
* দাড়ি-গোঁফের অনুকূলে সহনশীল গতিতে রেজর টানবেন। গাল ও থুঁতনির কাছে ওপর থেকে নিচের দিকে এবং গলার দিকে একটু সতর্কতার সঙ্গে রেজর টানবেন।
* ত্বক শুষ্ক হলে আফটার শেভ লোশন লাগান।
* ভরাট গালে ব্লেড সমান জায়গায় সহজে ঘোরাফেরা করে তাই কাটার আশঙ্কাও বেশি থাকে। আবার যাদের গালের চোয়াল কিছুটা ভাঙা তাদেরও রেজর সাবধানে টানা উচিত।
* অনেকের ধারণা সিঙ্গেল ব্লেডে দাড়ি কাটা ভালো, না হলে দাড়ি শক্ত হয়ে যায়। ডার্মাটোলজিস্টদের মতে ধারণাটি ভুল। শেভিংয়ের েেত্র ট্রিপল ব্লেড ব্যবহার করা ভালো এবং তুলনামূলক নিরাপদ।
* শেভিংয়ের পর মুখে অ্যান্টিসেপটিক ক্রিম লাগান। ধুয়ে মুখে আফটার শেভ লোশন দিন।

- Sent using Google Toolbar"

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন